অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্ট: ধারণা, গুরুত্ব এবং কৌশল

অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্ট: ধারণা, গুরুত্ব এবং কৌশল

  • Anagha Vallikat
    Anagha Vallikat

বর্তমানে করোনা ভাইরাসের কারণে স্কুলের পঠনপাঠন বন্ধ হয়ে গেলেও অনলাইনে ক্লাস করে পড়াশোনা চালিয়ে যাওয়ার ব্যাপারটি জনপ্রিয় হয়ে উঠেছে। ফলে অনলাইন ক্লাসের সাথে জড়িত সকলেরই অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্ট সম্পর্কে জেনে রাখা উচিত। এতে করে সঠিকভাবে অনলাইন ক্লাসের মতো চ্যালেঞ্জকে মোকাবেলা করা সম্ভব হবে।

আজ আমরা জানবো অনলাইন ক্লাসরুম ব্যবস্থাপনার সংজ্ঞা ও ধারণা, অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্টের গুরুত্বগুলি কি কি হতে পারে, ক্লাসরুম ম্যানেজমেন্ট এর প্রকারভেদ কি কি, ক্লাসরুম ব্যবস্থাপনার সংজ্ঞা ও ধারণাসহ অনলাইন ক্লাস সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে।

অনলাইন ক্লাসরুম ব্যবস্থাপনার সংজ্ঞা ও ধারণা

অনলাইন ক্লাসরুম ব্যবস্থাপনা হলো অনলাইনে ক্লাস করার রুলস বা টেকনিক। গৃহবন্দি জীবনে ছাত্রছাত্রীদের পড়ার অভ্যেসকে চালু করে এই প্রযুক্তির যুগে অনলাইন ক্লাসরুম ব্যবস্থাপনা সম্পর্কে মোটামুটি সকলেই জানে এবং বুঝে। অনলাইন এডুকেশন বা শিক্ষার দিকে এই যুগের ঝুঁকে পড়ার ব্যাপারটি অনলাইন ক্লাসরুম ম্যানেজম্যান্টের সাথে পুরোপুরি জড়িত।

একজন শিক্ষক কিংবা শিক্ষার্থী যদি এই অনলাইন ক্লাসরুম ম্যানেজম্যান্ট সম্পর্কে সঠিকভাবে না জানে তবে অনলাইন শিক্ষার পুরো ব্যাপারটিই মোটামুটি অধরাই থেকে যারা। যারা অনলাইন ক্লাসরুম ম্যানেজম্যান্ট করার সঠিক গাইডলাইন খুঁজছেন আশা করি এই আর্টিকেলটি আপনার কাজে আসবে।

অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্ট এর গুরুত্ব

অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্টের গুরুত্ব সম্পর্কে বুঝতে হলে সবার আগে আপনাকে বুঝতে হবে একজন শিক্ষার্থীর কাছে পড়াশোনায় লম্বা গ্যাপ থাকা কতটা বিপদজনক! লম্বা এই গ্যাপের কারণে শিক্ষক-শিক্ষার্থীরা মোটামুটি পড়াশোনা থেকে নিজেকে ছন্দহীন করে ফেলে। এতে করে পরবর্তীতে পূনরায় সেই পড়াশোনা শুরু তাগিদ বাড়লেও সফলতার সুত্র হারিয়ে ফেলে শিক্ষার্থীরা।

আর এদিক দিয়ে অফলাইন ক্লাসের পরিবর্তিত ফিচার হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন ক্লাস এবং অনলাইন ক্লাসরুম। তবে অফলাইন এবং অনলাইন ক্লাসরুম পরিচালনায় যেহেতু পার্থক্য রয়েছে সেহেতু প্রয়োজন পড়ছে অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্ট সম্পর্কে সকলের সঠিক জ্ঞান রাখার ব্যাপারটি। ফলে বেড়েই চলেছে অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্ট এর গুরুত্ব।

অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্ট এর প্রকারভেদ

অনলাইন ক্লাসরুমকর সফল করতে হলে আমাদের অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্ট এর প্রকারভেদ সম্পর্কে জানতে হবে। এক্ষেত্রে এই বিষয়টি নির্ভর করবে শিক্ষার্থীর বয়স এবং মানসিকতার উপর। ক্লাস ওয়ানের শিশুদের এবং কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের পড়ানোর ধরণ নিশ্চিয় এক হবে না! ফলে এর পার্থক্য এবং সেই পার্থক্য অনুযায়ী ক্লাসরুম পরিচালনা করতে প্রয়োজন অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্ট এর প্রকারভেদ সম্পর্কে জানা।

মূলত অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্ট কয়েক ধরণের হতে পারে। যেমনঃ-

  • কর্তৃত্ববাদী অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্ট
  • কর্তৃত্বপূর্ণ অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্ট
  • অনুমতিমূলক অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্ট
  • প্ররোচিত অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্ট

অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্ট টেকনিক

বলা হয়ে থাকে ক্লাসরুস ম্যানেজমেন্ট টেকনিক পৃথিবীর সবচেয়ে কঠিন কাজ। আর তা যদি হয় অনলাইনের মাধ্যমে তাহলে তো আরো কঠিন বিষয় হয়ে উঠে ব্যাপারটি। এক্ষেত্রে স্কিল সবচেয়ে গুরুত্বপূর্ণ। একজন শিক্ষক একটি ক্লাসরুম ম্যানেজমেন্টের দিক দিয়ে যত দক্ষ তার ক্লাসরুম ততটাই শান্ত এবং সফল ক্লাসরুম হিসেবে বিবেচিত হয়। অনলাইন এবং অফলাইন ক্লাসরুম যেহেতু এক না, সেহেতু আমাদের কিছুটা সতর্কতার সাথেই এই অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্ট টেকনিক সম্পর্কে জানতে হবে। বুঝতে হবে দু'টোর মাঝে পার্থক্যগুলি কি কি হতে পারে এবং কিভাবে একটি অনলাইন ক্লাসরুমকে আরো ভালোভাবে ম্যানেজমেন্ট করা যায়।

১. নিজের প্রতি মনোযোগী হওয়া

অনলাইন ক্লাসরুমে একজন শিক্ষক হিসেবে সবার আগে নিজেকে মনোযোগী হতে হবে। অন্য কোথাও মনকে ফেলে এসে অনলাইন ক্লাসরুম নেওয়ার ডিসিশন নেওয়া যাবে না। শিক্ষার্থীরা ক্লাস চলাকালীন সময়ে আপনার লেকচার বুঝতে পারছে কিনা, লেকচার অর্থবহ হচ্ছে কিনা, আদৌ কোনো শিক্ষার্থী আপনার পড়ানোর ধরণ দেখে বিরক্তিবোধ করছে কিনা... সবকিছুই আপনাকে খেয়াল রাখতে হবে। কাজটি বেশ সহজ। তবে মনোযোগী না হলে এই সবদিক খেয়াল ব্যাপারটি আপনার কাছে কঠিনও মনে হতে পারে।

২. সম্পর্ক বৃদ্ধি

শিক্ষার্থী এবং শিক্ষকের সম্পর্ক যদি শ্রদ্ধাশীল এবং বন্ধুত্বপূর্ণ না হয় তবে ক্লাসরুমের সফলতার কোনোভাবেই আশা করা যাবে না। এমনকি কোনো শিক্ষার্থী যদি তার সেই শিক্ষকে অতিরিক্ত ভয় পায় তবে সে পরবর্তীতে নিজের কোনো প্রশ্নের অজানা উত্তরটিও জানতে চাওয়ার সাহস করবে না। সুতরাং শিক্ষার্থী এবং শিক্ষকের সুন্দর সম্পর্কে নিশ্চিত করা যেতে পারলে অনলাইন ক্লাসরুম সঠিকভাবে ম্যানেজমেন্ট করা সম্ভব হবে।

৩. নিয়ম-নীতি ও নিষেধাজ্ঞা

অনলাইন ক্লাসরুমে নিয়ম-নীতি ও নিষেধাজ্ঞা পালনের বিধান থাকাটাও গুরুত্বপূর্ণ। সীমিত শাসন প্রতিটি শিক্ষার্থীকে প্রতিদিনের পড়া প্রতিদিন শেষ করার মন-মানসিকতা গড়ে তুলতে সাহায্য করবে। অনলাইন ক্লাস চলাকালীন অন্যান্য কাজ না করা, মনোযোগী হওয়া ইত্যাদি নিয়ম-নীতি ও নিষেধাজ্ঞা অনলাইন ক্লাসরুমে রাখা যেতে পারে।

৪. শিক্ষাদান পদ্ধতি নির্বাচন

শিক্ষাদান পদ্ধতি নির্বাচন করে তবেই অনলাইন ক্লাস শুরু করতে হবে। এক্ষেত্রে প্রথমদিকে আপনি কি শিক্ষার্থীদের কাছ থেকে বাড়ির কাজ আদায় করবেন...নাকি নতুন লেকচার শুরু করবেন..এইসমস্ত বিষয়ই আপনাকে সঠিকভাবে মেইনটেইন করতে জানতে হবে।

৫. অপ্রাসঙ্গিক বিষয়ে কথা না বলা

অনলাইন ক্লাসরুমে একজন শিক্ষক হিসেবে অপ্রাসঙ্গিক বিষয়ে কথা না বলার ব্যাপারটিকেও আপনার মাথায় রাখতে হবে। সেই সাথে শিক্ষার্থীদেরও এ-ব্যাপারে সচেতন করতে হবে। অপ্রাসঙ্গিক বিষয়ে কথা না বলার কারণে সময় এবং পড়াশোনার গতি নষ্ট হওয়ার ব্যাপারটি তাদের বোঝাতে হবে।

ইতি কথা

আশা করি আমাদের আজকের এই অনলাইন ক্লাসরুম ম্যানেজমেন্টের ধারণা, গুরুত্ব এবং কৌশল সম্পর্কিত আর্টিকেলটি ভালো লেগেছে। উপরিউক্ত পয়েন্ট বা টিপসগুলি অনলাইন ক্লাসরুমে ফলো করতে পারলে প্রতিটি অনলাইন ক্লাসরুম হয়ে উঠবে এক একটি সফলতার গল্প তৈরির কারিগর।