পড়াশুনার ধারাবাহিকতায় অনলাইন শিক্ষার গুরুত্ব

সারা বিশ্ব করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে, যা 2020 সালের প্রথম তিন মাসে বিশ্বের প্রায় প্রতিটি বিন্দুতে ছড়িয়ে পড়েছে। এই দ্রুত বিস্তারকে নিয়ন্ত্রণ করার জন্য, অনেক দেশ লকডাউনের আইন তৈরি করেছিল যা আমাদের দৈনন্দিন জীবনের সমস্ত দিকের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলেছিল, এমনকি শিক্ষা ব্যবস্থায়ও। প্রায় সকল দেশই তাদের শিক্ষা প্রতিষ্ঠান গুলো বন্ধ ঘোষণা করেছিল। পরবর্তীতে অবস্থার কিছুটা উন্নতি হলেও বর্তমানে ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রভাবে আবার পূর্বের অবস্থায় ফিরে গেছে।বাংলাদেশও এর ব্যতিক্রম নয়।

কোভিড-১৯ মহামারীর ফলে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠান গুলো দীর্ঘ প্রায় ৫৯ সপ্তাহ যাবত বন্ধ আছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকা শিক্ষার্থীদের পড়াশুনায় অধারাবাহিক করে তোলে এবং শিক্ষার্থীদের পাঠ যথা সময় শেষ হতে বিঘ্ন ঘটায়। তাই বাংলাদেশ সরকার শিক্ষার্থীদের পড়াশুনার ধারাবাহিকতা বজায় রাখার জন্য তাদের অনলাইন শিক্ষা পদ্ধতি বা ডিজিটাল শিক্ষা চালু করে, যার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের ঘরে বসেই দৈনিক শ্রেণী কার্যক্রমে অংশ গ্রহণ করতে পারে।

কোভিড-১৯ এর কারণে ২০২০ সালের মার্চ মাসে স্কুলগুলো বন্ধ হয়ে গেলে, বিশ্বব্যাংক মানবিক পুঁজির অপরিবর্তনীয় ক্ষতি এড়াতে সহায়তা করার জন্য বাংলাদেশ সরকারকে শিক্ষা প্রকল্পের বিদ্যমান সহায়তা পুনর্নির্দেশের মাধ্যমে দ্রুত কাজ করে। ব্যাঙ্ক-অর্থায়নকৃত মাধ্যমিক শিক্ষা কর্মসূচি 11-17 বছর বয়সী 2.5 মিলিয়ন মাধ্যমিক ছাত্রদের (নয় লক্ষ ছেলে এবং ষোল লক্ষ  মেয়ে) উপবৃত্তি এবং টিউশন ফি প্রদান করে এবং ব্যাঙ্ক এবং সরকার দেশের অনলাইন শিক্ষার কৌশলটিকে আরও অন্তর্ভুক্তিমূলক এবং সকলের ব্যবহারযোগ্য করার জন্য, বিশেষ করে সবচেয়ে দরিদ্র এবং সবচেয়ে দুর্বলদের জন্য নতুন করে কাজ করেছে । যা সারাদেশে ডিজিটাল শিক্ষা হিসেবে পরিচিতি পেয়েছে।

ডিজিটাল শিক্ষা এমন এক ধরনের শিক্ষা যেখানে শিক্ষার্থীরা তাদের একাডেমিক প্রতিষ্ঠান থেকে দূরে থেকে ইন্টারনেটের মাধ্যমে তাদের বাড়ির কম্পিউটার বা ল্যাপটপ বা স্মার্টফোন ব্যবহার করে ক্লাসে উপস্থিত হতে পারে। এই ধরনের ক্লাস অনলাইন ক্লাস হিসেবে পরিচিত। এর ফলে তাদের স্বাস্থ্য ঝুঁকির পরিমাণ কমে পাশাপাশি তারা ধারাবাহিক ভাবে তাদের পড়াশুনা চালিয়ে যেতে পারে।

বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ) অন্যান্য দেশের মতো বন্ধ করা হয়েছে কোভিড-১৯ মহামারীর নতুন ভ্যারিয়েন্টের কারণে, যেখানে সামাজিক দূরত্ব একটি সমস্যা। শিক্ষার্থীদের মধ্যে একটি নিরবচ্ছিন্ন শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে, শিক্ষা মন্ত্রণালয় অনলাইন ক্লাস এবং অবাধ জ্ঞানের প্রবাহ অব্যাহত রাখতে শিক্ষকদের সমর্থন করেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের জন্য অনলাইন শিক্ষার অনুষ্ঠান সম্প্রচার শুরু করেছে। অনলাইন শিক্ষা বেশিরভাগই আমাদের দেশের শিক্ষার সর্বশ্রেষ্ঠ স্তরের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে। বাংলাদেশে ৪৬ টি পাবলিক এবং ১০৫ টি বেসরকারী বিশ্ববিদ্যালয় রয়েছে যারা তাদের শিক্ষার্থীদের জন্য উচ্চ শিক্ষা প্রদান করছে। অধিকন্তু, বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাথে অধিভুক্ত প্রায় ১৫০০ টি কলেজ উচ্চ শিক্ষায় বিস্তৃত শ্রেণী ও প্রোগ্রামের অফার করছে। সুতরাং, আজকাল অনলাইন শিক্ষাই শিক্ষাগত অধারাবাহিকতা  সংকট সমাধানের একমাত্র উপায় হয়ে দাঁড়িয়েছে, যা বিশ্বজুড়ে কোভিড-১৯ মহামারীর কারণে ঘটছে।

অনলাইন ক্লাস শিক্ষক এবং শিক্ষার্থী উভয়ের জন্যই শিক্ষাদান এবং শেখার ক্ষেত্রে সহায়তা করতে অনেক সুবিধা নিয়ে এসেছে। শিক্ষার্থীরা স্ব-শিক্ষায় বেশি আগ্রহী এবং তারা একমত যে অনলাইন কোর্সগুলি তাদের জন্য আরও উপযুক্ত। অনলাইনে নিজেদের যোগদানের জন্য তাদের অতিরিক্ত প্রস্তুতিরও প্রয়োজন নেই, এবং এইভাবে যেকোনো পরিস্থিতিতে, তারা তাদের সময় এবং অবস্থান নির্বিশেষে ক্লাসে যোগদানের জন্য প্রস্তুত হতে পারে।

কোভিড-১৯ পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা এখনও অনিশ্চিত। তবে শিক্ষার্থীদের আরও জ্ঞান অর্জন করতে এবং পিছিয়ে না থাকার জন্য শেখার পথ রয়েছে।বাংলাদেশের শিক্ষার্থীরা যারা অনলাইন পাঠে অংশ নেয় তারা মনে করে যে অনলাইন ক্লাসে অংশগ্রহণ করা তাদের সময়মতো অনলাইন পরীক্ষা দিতে আত্মবিশ্বাসী হতে সাহায্য করেছে যদিও তারা প্রথমবার অনলাইন পাঠ এবং পরীক্ষা নিচ্ছে।সংকটের মধ্যে, অনলাইন ক্লাস ছাত্র এবং শিক্ষকদের মধ্যে একটি দৃঢ় বন্ধন তৈরি করেছে, একটি ইতিবাচক ফলাফল হিসাবে ভাল ধারণাগুলি সম্পন্ন করে যা শিক্ষার্থীদের অভূতপূর্ব করোনারি সংকটের মধ্য দিয়ে যাওয়ার সময় থাকা সমস্ত ধরণের ভয় এড়াতে সহায়তা করে। একাডেমিক এবং দক্ষ ক্যারিয়ারের অনিশ্চয়তার সাথে লকডাউনের নীচে "হোম কোয়ারেন্টাইন" এর এই ব্যতিক্রমী সম্পৃক্ততা শিক্ষার্থীদের মানসিক সুস্থতার পাশাপাশি ধারাবাহিক করে তুলেছে।

স্কুলগুলো (কিছু কিছু) ক্লাস পরিচালনার জন্য জুম এবং Google Hangouts এর মতো ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম ব্যবহার করছে। কেউ কেউ মাইক্রোসফ্ট টিমে ক্লাস সরিয়ে নিয়েছে। অনেক শিক্ষক এই সরঞ্জামগুলিকে ক্লাসগুলিকে নিয়মিত ক্লাসরুমের চেয়ে আরও বেশি আকর্ষক করার জন্য অত্যন্ত সহায়ক বলে মনে করেন যেখানে অনেক দেশ শিক্ষার্থীদের ক্লাসে ফেরা নইয়ে শংকায় আছে ।

বেশিরভাগ স্কুল পুরো সপ্তাহ জুড়ে বিস্তৃত বিষয়ের গুরুত্ব অনুযায়ী সময়সূচী বাছাই করছে। তারা এটাও নিশ্চিত করছে যে উপস্থিতি থেকে শুরু করে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেওয়া পর্যন্ত সবকিছুই তাদের নিয়মিত ক্লাসরুমের মতোই করা হয় যাতে শিক্ষার্থীদের মানিয়ে নিতে কষ্ট করতে না হয়।যে সকল ছাত্রছাত্রীরা ক্লাস মিস করে তাদের সাথে হোয়াটসঅ্যাপের মাধ্যমে সাথে সাথে যোগাযোগ করা হয় এবং যথাযথ কারণ দর্শানো হয়। স্কুলগুলি ক্রমাগত সার্কুলার এবং এসএমএস পাঠাচ্ছে, অভিভাবকদের অভিযোজন পরিচালনা করছে, এবং প্রবীণ শিক্ষকরা ক্লাস পর্যালোচনা করছে এবং ভবিষ্যতে তাদের উন্নতি করার জন্য প্রতিক্রিয়া সংগ্রহ করছে এমন প্রক্রিয়াগুলি পরীক্ষা করছে। তবে অস্বীকার করার উপায় নেই যে আপাতত, অনলাইন শিক্ষা অভিজ্ঞতা সবার জন্য প্রথম যা ছাত্রছাত্রীদের নিয়মিত এবং ধারাবাহিক করে তুলতে সক্ষম হয়েছে ।