শিক্ষকদের জন্য ৫ টি অসাধারণ অনলাইন শিক্ষণ টিপস

শিক্ষকদের জন্য ৫ টি অসাধারণ অনলাইন শিক্ষণ টিপস

  • Teachmint
    Teachmint

আপনি কি জানেন বর্তমানে নয়া চ্যালেঞ্জ উপস্থিত হয়েছে শিক্ষক-শিক্ষিকাদের সামনে? এক্ষেত্রে মিডিয়া হিসেবে কাজ করছে অনলাইন শিক্ষা। ছাত্র-ছাত্রীদের অনলাইন ক্লাসের প্রতি উৎসাহ তৈরি করার পাশাপাশি নানান দিকে দিয়ে একজন শিক্ষক এই অনলাইন ক্লাসকে সফল করে তুলতে পারে।

একটি অনলাইন ক্লাসের ক্ষেত্রে যেহেতু পরিবেশটা খুব গুরুত্বপূর্ণ বিষয় সেহেতু এক্ষেত্রে একজন শিক্ষকের দক্ষতাকে কোনোভাবেই অগ্রাহ্য করা যাবে না। এই দক্ষতা আবার আপনাআপনিও তৈরি হয়ে যায় না। তৈরি করে নিতে হয়। সুতরাং আজ আমরা আর্টিকেলের বিষয়বস্তু হিসেবে শিক্ষকদের জন্য ৫ টি অসাধারণ অনলাইন শিক্ষণ টিপসে বেছে নিয়েছি।

শিক্ষকদের জন্য অনলাইন শিক্ষণ টিপস

শিক্ষার্থীদের যেমন অনলাইন ক্লাস সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ টিপস মেনে চলা উচিত তেমনই শিক্ষকদের ক্ষেত্রে অনলাইন শিক্ষণ টিপস মেনে চলা উচিত। অফলাইন ক্লাসের পরিবেশের সাথে অনলাইন ক্লাসের পরিবেশ কোনো মিল না থাকায় দুটো শিক্ষা পদ্ধতিতেই রয়েছে বড়সড় ফারাক। তাই এই দুটি মাধ্যমকে সফল করার টেকনিক বা টিপসও হয় আলাদা টাইপের।

একজন শিক্ষক হিসেবে আপনি যদি অনলাইন ক্লাসে নিজেকে কমফোর্ট ফিল করাতে না পারেন তাহলে আজকের এই শিক্ষকদের জন্য অনলাইন শিক্ষণ টিপস সম্পর্কিত আর্টিকেলটি আপনার জন্যই। আশা করি কিছুটা হলে আর্টিকেলটি আপনার উপকারে আসতে বাধ্য হবে।

1. আপনার ক্লাস রেকর্ড করুন

অনলাইন ক্লাসেন ক্ষেত্রে আজকাল লাইভ ক্লাসকে প্রধান্য দেওয়া হলেও সেই লাইভ ক্লাসটিকেও আপনি রেকর্ড করে নিন। আর যদি লাইভ ক্লাস করে আপনি সরাসরি ভিডিও রেকর্ডিং করে তা আপলোড করতে চান তাহলে তো ক্লাস রেকর্ড করার ব্যাপারটি আপনা-আপনিই করতে হবে।

একটি ক্লাসে অনেকধরণের মিসটেক থাকতে পারে। সেই মিসটেক যখন আমাদের চোখে দ্বিতীয়বারের মতো ধরা পড়বে তখন আমরা বুঝতে পারবো যে..আমাদের কি কি শোধরানো উচিত। পাশাপাশি রেকর্ড করা ক্লাসটি বারবার দেখে শিক্ষার্থীরা সেই পাঠটা নিয়ে অনুশীলন করতে পারবে। কেননা কিছু কিছু কঠিন লেকচার বেশিরভাগ শিক্ষার্থীরাই একবার দেখেই টপিক ক্যাচ করার ক্ষমতা রাখে না। এক্ষেত্রে লাইভ ক্লাস করার পরেও আপনার ক্লাস রেকর্ড করার টিপসটিকে এ-কারণেই গুরুত্ব দেওয়া হচ্ছে।

2. নমনীয় হোন

অনলাইন ক্লাসে যতটা নমনীয় হওয়া যায় একজন শিক্ষক তার শিক্ষার্থীদের কাছ থেকে ততটা দ্রুতই পড়া আদায় করে নেওয়ার সুফলো ভোগ করে। অনেক শিক্ষকই মনে করে শাসন মানেই সাইলেন্ট এবং সফল ক্লাস। যা পুরোপুরি ভুল ধারণা।

অনলাইন ক্লাস যেহেতু সামনা-সামনি একসাথে থেকে করা হয় না সেহেতু শিক্ষার্থীদের মনে একটি মৌন দূরত্ব কাজ করে থাকে। এক্ষেত্রে যতটা সম্ভব তাদের সাথে নমনীয় আচরণ করার চেষ্টা করতে হবে। ফলে একদিকে যেমন কোনো দূরত্ব বাড়বে না তেমনই দ্রুত তাদের পড়ায় থাকা দূর্বলতাগুলি খুঁজে বের করে পরবর্তীতে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা যাবে এবং তাদের ভুল ভাঙাতে সাহায্য করা যাবে।

3. স্বয়ংক্রিয় হোন

অনলাইন ক্লাসে স্বয়ংক্রিয় হওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। কেননা ঝিঁমানোর টাইপের ক্লাস কোনো শিক্ষার্থী কখনোই পছন্দ করবে না। একটি প্রাণচাঞ্চল্য ক্লাসে থাকা প্রতিটি টপিক শিক্ষার্থীদের উপভোগ করতে সাহায্য করবে। আপনি যদি পুরো অনলাইন ক্লাস জুড়েই স্বয়ংক্রিয় না হয়ে ঝিঁমুতে থাকেন তাহলে সেই ক্লাসের অধিকাংশ শিক্ষার্থী পড়ার মূল পয়েন্টে থেকে ছিটকে পড়বে।

সুতরাং অনলাইন ক্লাস করার ক্ষেত্রে একজন শিক্ষকের অবশ্যই স্বয়ংক্রিয় হওয়া উচিত এবং এটি অনলাইন ক্লাসকে সফল করার জন্য কার্যকর টিপস। যা ফলো করলে আগের চাইতে খুব অল্প সময়ে যেকোনো টপিকের উপর প্রতিটি শিক্ষার্থীকে দক্ষ করে তোলা যাবে। পাশাপাশি শিক্ষার্থীদের মাঝে ক্লাস করার সময় একটি উপভোগ করার মেন্টালিটি কাজ করবে।

4. Resource শেয়ার করুন

একজন শিক্ষক হিসেবে আপনাকে অবশ্যই অনলাইন ক্লাসটিকে ভালোভাবে রিসার্চ করা লেকচার দিয়ে সাজাতে হবে। এক্ষেত্রে এর কয়েকটি সুফল রয়েছে। তার মাঝে গুরুত্বপূর্ণ যে সুফল সেটি হলো রিসার্চ করে পড়ানোর ফলে রেকর্ড করা কোনো ক্লাস ভিডিওতে ভুল থাকার সম্ভাবনা থাকে না এবং শিক্ষার্থীরাও শিক্ষকের ভুল ধরার সুযোগ পায়।

একটি রিসার্চ করা ক্লাসেও আবার বিভিন্ন প্রশ্নও উঠে আসতে পারে। বিশেষ করে সেই রিসার্চের সোর্স নিয়েও অনেক শিক্ষার্থী বিভিন্ন প্রশ্ন তুলতে পারে। এক্ষেত্রে একজন শিক্ষকের উচিত নিজের করা প্রতিটি রিসার্চের Resource বা রিসার্চ সোর্স তান শিক্ষার্থীদের সাথে শেয়ার করা। এতে করে তারা নিজেও সেই রিসোর্স নিয়ে ঘাঁটাঘাঁটি করতে আগ্রহ প্রকাশ করবে।

5. আপনার সেশনগুলিকে ইন্টারেক্টিভ করুন

অনলাইন ক্লাসে যথাসম্ভব আপনার সেশনগুলিকে ইন্টারেক্টিভ করার চেষ্টা করুন। কেননা শিক্ষার্থীরা ইন্টারেক্টিভ লার্নিং খুবই উপভোগ করে। অনলাইন ক্লাসকে যতটা সম্ভব ইন্টারেক্টিভ করার জন্য শিক্ষার্থীর পাশাপাশি একজন শিক্ষককেও সচেষ্ট হতে হবে।

আপনি যে লেকচারটি আপনার শিক্ষার্থীদের মাঝে দিচ্ছেন সেই লেকচারটি সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন শিক্ষার্থীদের মাঝে ছুঁড়ে দিন। দেখুন তারা কতটুকু আপনার লেকচারকে নিতে পারছে। মাঝেমধ্যে জানতে চান আপনার পড়া তাদের কেমর লাগছে। লেকচার টপিকের সাথে যায় এমন কিছু গেইমও খেলার চেষ্টা করুন। পাশাপাশি অনলাইন ক্লাসে টপিক সম্পর্কিত বিভিন্ন ফানের আয়োজন করুন।

ইতি কথা

তো রিডার্স...কেমন লাগলো আমাদের আজকের এই শিক্ষকদের জন্য ৫ টি অসাধারণ অনলাইন শিক্ষণ টিপস নিয়ে সাজানো আর্টিকেলটি? আশা করি ভালো লেগেছে। একজন অনলাইন ক্লাস টিচার বা অনলাইনে পড়ানোর দায়িত্বে থাকা শিক্ষক হিসেবে আপনি যদি উপরের গুরুত্বপূর্ণ ৫ টি টিপস মেনে চলেন তাহলে অবশ্যই আপনার অনলাইন ক্লাসটি শতভাগ সফল হবে। ধরনের সবাইকে। হ্যাপি লার্নিং!